Mailing Address

54, Inner Circular Road,

Scaut Market (2nd Floor), Paltan,

Dhaka-1217, Bangladesh.

Contact

Dr. Samir Kumar Saha

সকলের জন্য স্বাস্থ্য সুরক্ষা

সকলের জন্য স্বাস্থ্য সুরক্ষা
April 14, 2018 Naym'din Roby

স্বাস্থ্যের জন্য ৬৭ শতাংশ খরচ নিজ পকেট থেকে বহন করতে হয় দেশের মানুষকে। স্বাস্থ্য সংক্রান্ত বর্ধিত ব্যয়ের কারণে প্রতি বছর আমাদের দেশে ৬৪ লাখ লোক দারিদ্রতার শিকার  হচ্ছে। জনগণকে এ্ই আর্থিক ঝুঁকি থেকে রক্ষার জন্য স্বাস্থ্য খাতে আরো বিনিয়োগ করে দেশের সকলের জন্য মানসম্মত স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য জরুরী পদক্ষেপ নেওয়া দরকার।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে আয়োজিত এক সেমিনারে বক্তৃতাকালে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, দক্ষিণ এশিয়া অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে স্বাস্থ্য সংক্রান্ত ব্যয় বেশী।
অন্যদিকে উক্ত অঞ্চলের তুলনায় আমাদের দেশে স্বাস্থ্যখাতে আর্থিক বরাদ্দও কম। আমাদের দেশের লোকেরা তাদের স্বাস্থ্যের জন্য মোট ব্যয়ের ৬৭ শতাংশ বহন করে থাকে যেটা তাদের জন্য বিরাট একটি আর্থিক বোঝার কারণ হয়ে দাঁড়ায় বলে বক্তারা মনে করেন।

তারা আজ (এপ্রিল ৭) বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ’সকলের জন্য স্বাস্থ্য সুরক্ষা’ বিষয়ক সেমিনারে আলোচনাকালে এই কথা বলেন। পাবলিক হেল্থ ফাউন্ডেশন, বাংলাদেশ এই সেমিনারের আয়োজন করে।

সকলের স্বাস্থ্য সুরক্ষার প্রতি গৃরুত্ব আরোপ করে বক্তারা এসডিজি লক্ষ্যমাত্রা ৩ এর পূর্ণ বাস্তবায়নের আহবান জানান। এসডিজি লক্ষ্যমাত্রা-৩ এ মানসম্মত স্বাস্থ্যসেবা সহ সকলের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য পদক্ষেপ নেওয়ার আহবান জানানো হয়েছে।

জনগণের আর্থিক ঝুকি লাঘবে বক্তারা স্বাস্থ্যখাতে আর্থিক বরাদ্দ বৃদ্ধিরও জোর দাবী জানান।
এছাড়াও, বক্তারা রোহিংগা শরনার্থীদের যথাযথ স্বাস্থ্যসেবা প্রদানের দাবী জানান, কারণ তারা মনে করেন রোহিংগা শরনার্থীদের কোনো স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা দেখা দিলে স্থানীয় জনগণের স্বাস্থ্যের ওপরও নেতিবাচক প্রভাব পড়বে।
পাবলিক হেলথ ফাউন্ডেশন, বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন-পূর্ব এশিয়ার সাবেক উপদেষ্ঠা প্রফেসর ডা. এম. মোজাহেরুল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত এই সেমিনারে সভাপত্বি করেন আইসিডিডিআর,বি এর প্রশিক্ষন বিভাগের প্রধান ডা. আফতাব উদ্দিন আহম্মেদ।

আলোচনায় অন্যান্যদের মধ্যে অংশ নেন স্বাস্থ্য অধিদপ্তরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণের সাবেক পরিচালক এবং ইউনিসেফের পরামর্শক প্রফেসর ডা. বে-নাজির আহমেদ, পাবলিক হেলথ ফাউন্ডেশনের ভাইস-চেয়ারপার্সন প্রফেসর ডা. শারমিন ইয়াসমিন, পাবলিক হেলথ ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক ডা. সমীর কুমার সাহা ও ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিভাগের অধ্যাপক ডা. মনসুর আহমেদ।

0 Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

*

Website Designed & Developed by

MEduScope